ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ || ৩ শ্রাবণ ১৪২৬
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন

খালেদা জিয়ার মুক্তির দুটি পথ খোলা আছে : হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, খালেদা জিয়া দুর্নীতি মামলায় কারাগারে। তার মুক্তির একমাত্র পথ আইনি প্রক্রিয়া। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে মুক্ত করা যেতে পারে। আরেকটি পথ আছে। সেটি হচ্ছে মহামান্য রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা। এর বাইরে আর কোনো পথ খোলা নেই।

০৬:১৯ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

বিদ্যুৎচালিত ট্রেন চালু করা হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই দেশে আমরা বিদ্যুৎচালিত ট্রেন চালু করব। এছাড়া বাংলাদেশের মানুষ যেন দ্রুত গতিতে কম খরচে কম সময়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে পারে সে ব্যবস্থা করা হবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। আজ বুধবার বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে আন্তনগর ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের এবং রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে বর্ধিত বিরতিহীন আন্তনগর ‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে বর্ধিত বিরতিহীন আন্তনগর ‘বনলতা এক্সপ্রেস’কে কোরবানি ঈদের উপহার বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

০৬:১৪ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

১১ মামলায় খালেদা জিয়ার পরবর্তী হাজিরা ২ সেপ্টেম্বর

হত্যা ও নাশকতার দশ মামলা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা এক মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজিরার তারিখ আবার পেছানো হয়েছে। আজ বুধবার খালেদা জিয়ার হাজিরার দিন ধার্য ছিল ঢাকার মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ ট্রাইব্যুনাল ১ এ। কিন্তু মামলাগুলো হাইকোর্টের নির্দেশে স্থগিত থাকায় আইনজীবীরা সময়ের আবেদন করলে বিচারক কে এম ইমরুল কায়েশ আগামী ২ সেপ্টেম্বর নতুন তারিখ ধার্য করেন।

০৬:০০ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

দলের সুযোগসন্ধানী-অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে হবে

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জনগণের ভালোবাসা নিয়ে আওয়ামী লীগ পর পর তিনবার রাষ্ট্র ক্ষমতায় এসেছে। জননেত্রী শেখ হাসিনা মৃত্যুর মুখে থেকেও পিছপা হননি, বিচলিত হননি। কিন্তু দলে এখন অনেক সুযোগসন্ধানী ঢুকেছে। অনেক অনুপ্রবেশকারী ঢুকেছে। সুযোগসন্ধানী-অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে হবে। 

০৫:৫৭ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

পাঁচ দিনের রিমান্ডে মিন্নি

বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলার গ্রেপ্তারকৃত এক নম্বর সাক্ষী আয়েশা সিদ্দিকা মিন্নিকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  বরগুনা সদর থানার পরিদর্শক (তদন্ত) ও মামলার তদন্ত কর্মকর্তা হুমায়ূন কবির আদালতের কাছে সাত দিনের রিমান্ড চাইলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সিরাজুল ইসলাম গাজী পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। আজ বিকেলে আদালতে সোপর্দ করে রিমান্ডের আবেদন করা হয়।

০৫:৫২ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

রিফাত ফরাজী ফের ৭ দিনের রিমান্ডে

রিফাত হত্যা মামলার ২নং আসামি রিফাত ফরাজীকে ফের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ হত্যা মামলায় ৭ দিনের রিমান্ড শেষে সোমবার তাকে আদালতে হাজির করা হলে পুনরায় ১০ দিনের রিমান্ড প্রার্থনা করা হয়।

০৮:৩৯ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

ডেঙ্গু মোকাবিলায় ৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে: সাঈদ খোকন

ডেঙ্গু মোকাবিলায় ৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে মন্তব্য করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, দ্রুততম সময়ে নাগরিকদের জন্য ডেঙ্গুমুক্ত শহর নিশ্চিত করব। আজ সোমবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হানিফ মিলনায়তনে ‘বিশেষ প্রাথমিক চিকিৎসা সেবাপক্ষ ২০১৯’ এর উদ্বোধন উপলক্ষে মেয়র এ কথা বলেন।

০৮:৩৮ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

উইম্বলডনের গ্যালারিতে নজর কাড়লেন দীপিকা

কোর্টে মুখোমুখি রজার ফেদেরার-নোভাক জোকোভিচ। টানটান উত্তেজনা উপস্থিত দর্শকদের মধ্যে। অবশেষে পঞ্চমবার উইম্বলডন ফাইনাল জিতলেন জকোভিচ। আর এই ঐতিহাসিক জয়ের সাক্ষী থাকলেন দীপিকা পাডুকোন।  গতকাল রবিবার একই সঙ্গে লন্ডন সাক্ষী থাকল দুটি উত্তেজনায় ভরপুর ম্যাচের। তবে ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল নয়, দীপিকা পাডুকোন ও তার বোন অনীশা উপস্থিত থাকলেন উইম্বলডনের কোর্টে।  হেনরি গোল্ডিং, ব্রুকলিন বেকহামের পাশাপাশি গ্যালারির নজর কাড়লেন দীপিকা পাডুকোনও।

০৮:৩৬ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

চলে গেলেন এরশাদ

১০ দিন ধরে ঢাকার সিএমএইচ হাসপাতালে লাইফ সাপোর্টে থাকার পর গতকাল সকালে জীবনাবসান ঘটেছে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের। ৯০ বছর বয়সী এরশাদ রক্তের ক্যান্সার মাইডোলিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত ছিলেন। সংসদে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৮:২০ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় ৮ মাইক্রোবাস যাত্রী নিহত

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের আট যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরো সাতজন আহত হয়েছেন।  আজ সোমবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ঢাকা-ঈশ্বরদী রেল সড়কের উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী এলাকার অরক্ষিত রেল ক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে। উল্লাপাড়া থানার ওসি কৌশিক আহমেদ বলেন, রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেস ট্রেনটি উল্লাপাড়ার রেলক্রসিং এলাকায় একটি যাত্রীবাহী মাইক্রোবাসকে ধাক্কা দেয়।

০৮:১৮ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

বিশ্বকাপে অবিশ্বাস্য সব রেকর্ড গড়েও টুর্নামেন্ট সেরা হওয়ার দৌঁড়ে কেন উইলিয়ামসনের থেকে পিছিয়ে পড়েছেন সাকিব আল হাসান। দুর্দান্ত অধিনায়কত্ব আর ব্যাট হাতে সামনে থেকে দলকে নেতৃত্ব দেওয়া এবং টানা দ্বিতীয়বার রানার্সআপ হওয়ায় এই পুরস্কার জিতে নিয়েছেন কিউই ক্যাপ্টেন। তবে সাকিবকে ভুলতে পারবে না ইংল্যান্ড বিশ্বকাপ। তিনি স্বমহিমায় উদ্ভাসিত। ৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান করেছেন সাকিব।

০৮:১৬ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

এই বিশ্বকাপ নিউজিল্যান্ডের সঙ্গে `নিষ্ঠুর কৌতুক` : কিউই গণমাধ্যম

শিরোপার একেবারে কাছে এসেও শুধুমাত্র বাউন্ডারি ব্যবধানে পিছিয়ে থাকায় প্রথমবারের মত চ্যাম্পিয়ন হবার সুযোগ থেকে বঞ্চিত হওয়া নিউজিল্যান্ড সমর্থকদের হৃদয় ভেঙ্গে গেছে। এই ঘটনায় নিউজিল্যান্ড হেরাল্ড শিরোনাম করেছে, 'বিশ্বকাপ শেষ। ব্ল্যাক ক্যাপসরা শূন্য রানে হেরেছে।' পত্রিকার কলামে লেখা হয়েছে, 'এটা যেমন নিষ্ঠুর, তেমনি অবিশ্বাস্য।

০৮:১৫ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

রংপুরে এরশাদের কবর খোঁড়া শুরু

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের দাফন রংপুরে করার লক্ষ্যে কবর খোঁড়ার কাজ শুরু হয়েছে।  আজ সোমবার বিকেলে রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার নেতৃত্বে এরশাদের পল্লীনিবাস বাসভবন সংলগ্ন লিচু বাগানে এরশাদের কবর খোঁড়ার কাজ শুরু করেন জাতীয় পার্টির স্থানীয় নেতাকর্মীরা। এ সময় সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, আমাদের প্রিয় নেতার মরদেহ গ্রহণে আমরা প্রস্তুত।

০৮:১৪ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

বাংলাদেশ থেকে চাল নিতে আগ্রহী ফিলিপাইন : কৃষিমন্ত্রী

বাংলাদেশে থেকে চাল আমদানিতে ফিলিপাইন আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। আজ সোমবার সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ফিলিপাইনের সরকারের পক্ষে একটি প্রতিনিধি দল চাল কেনার আগ্রহের কথা জানায়। এ সময় চাল রপ্তানিকারকরাও উপস্থিত ছিলেন। সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, আজ ফিলিপিন থেকে একটি পার্টি এসেছে, তারা চালের আমদানিতে ফিলিপিন সরকারকে সহযোগিতা করেন।

০৮:১০ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

এলোমেলোভাবে কোনো নির্মাণ কাজের অনুমতি দিতে চাই না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে পরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করতে মাস্টার প্ল্যান প্রস্তুতের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপের পাশাপাশি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে জলাধার, ফসলী জমি ও পরিবেশ রক্ষার উপর জোর দিয়েছেন। আজ সোমবার রাজধানীর ইস্কাটন গার্ডেন রোড এলাকায় সাতটি আবাসন উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে একথা বলেন। তিনি বলেন, একটি মাস্টার প্ল্যান প্রস্তুত করার পর আমাদের জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে সুপরিকল্পিতভাবে উন্নতি ঘটাতে হবে।

০৮:০৮ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

আগামী বছরই বাজারে আসছে নতুন ইলেকট্রিক মোটরসাইকেল!

মোটরসাইকেল কেনার সময় অনেকেই জ্বালানি খরচের কথা চিন্তা করেন। আর তা চিন্তা করাটাই স্বাভাবিক। তবে এই বিষয়টি নিয়ে যারা এখনো চিন্তা করছেন তাদের জন্য সুখবর। আগামী বছরই বাজারে আসছে নতুন ইলেকট্রিক মোটরসাইকেল।  ইলেকট্রিক বাইক কুর্টিস জেসুসের ছবি প্রকাশ করেছে মার্কিন মোটরসাইকেল সংস্থা কুর্টিস।

১১:০৩ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

বিত্তশালীদের অর্থপাচার বাড়ছে

দেশে বিনিয়োগের চেয়ে পাচার অনেক সহজ ও লাভজনক হওয়ায় সে পথই হাঁটছেন অনেক বিত্তশালী। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, মালয়েশিয়া, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে বিপুল পরিমাণ অর্থপাচারের তথ্য রয়েছে সরকারের কাছে। বিএফআইইউ এবং অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ওই সব দেশে সেকেন্ড হোম করার জন্য ফ্ল্যাট বা বাড়ি কেনা ছাড়াও ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তোলা এবং ব্যাংক হিসাবও পরিচালনা করা হচ্ছে পাচারের অর্থে।

১১:০২ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা, সালিস আইনে নিষ্পত্তি চায় জিপি

১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনার বিষয়টিকে এখনো অমীমাংসিতই বলছে গ্রামীণফোন। একই সঙ্গে এ মোবাইল ফোন অপারেটরের দাবি, এই পাওনা আদায়ে তাদের ইন্টারনেট ব্যান্ডউইডথ ৩০ শতাংশ কমিয়ে দেওয়ার বিষয়টি সম্পূর্ণ বেআইনি ও অযৌক্তিক। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির এই সিদ্ধান্তের কঠোর প্রতিবাদ জানিয়ে গ্রামীণফোনের পক্ষে বলা হয়েছে, এ পদক্ষেপ স্থানীয় ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

১১:০১ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

পুরো দলের দায়ভারও আমাকেই নিতে হবে

ভিআইপি দিয়ে বের হওয়া মাত্রই নিজের ল্যান্ড ক্রুজার প্রাডোর ভেতরে হারিয়ে গেলেন তামিম ইকবাল। অগত্যা টিভি চ্যানেলের ক্যামেরাগুলো হুমড়ি খেয়ে পড়ল এই ওপেনারের গাড়ির ওপরই। হতাশার বিশ্বকাপ শেষে দেশে ফেরার পর তামিম দ্রুতই বিমানবন্দরও ছাড়লেন। তবে বাসার পথ ধরার আগে বিশ্বকাপে অষ্টম হয়ে ফেরা দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এলেন অপেক্ষায় থাকা সংবাদমাধ্যমের মুখোমুখি হতে।

১০:৫৯ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

প্রতিবাদী নুসরাত হত্যা : এক দিন আগে মনি কেনে বোরকা, শামীম কেরোসিন

ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় করা মামলায় আরো তিনজনের সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে। গতকাল রবিবার তাঁরা সাক্ষ্য দেন। তাঁরা বলেছেন, নুসরাতের গায়ে আগুন দেওয়ার ঘটনার এক দিন আগে আসামি শাহাদাত হোসেন শামীম দুই লিটার কেরোসিন কেনে, যা সে পলিথিনে করে নিয়ে যায়।

১০:৫৪ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

মিন্নিকে ইঙ্গিত করে অপপ্রচার, পরিবার অবরুদ্ধ

রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনার পর তাঁর স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে ইঙ্গিত করে বরগুনার সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর ছেলে ও আওয়ামী লীগ নেতা সুনাম দেবনাথ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়েছিলেন। ওই পোস্টে তিনি বলেছিলেন, ‘বিভিন্ন খবর ও মিডিয়াতে যাকে এখন হিরো বানানো হচ্ছে মূল ভিলেন সে নিজেও হতে পারে, রিফাত শরীফের বন্ধুদের থেকে এখন পর্যন্ত যা জানা গেছে তাতে এটাই বোঝা যায়।’

১০:৫৩ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার