ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ || ৩ শ্রাবণ ১৪২৬
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন

দেশের খ্যাতিমান ও তরুণ ৫০ জন শিল্পী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর আঁকলেন বিভিন্ন ঘরানার চিত্রকর্ম। শিল্পীরা বঙ্গবন্ধুর আন্দোলন, সংগ্রাম ও নানা কর্মময় জীবনের ঘটনাবলীর ওপর এ সব চিত্রকর্মে তুলে ধরেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহদাতবার্ষিকী উপলক্ষে এক আর্টিস্ট ক্যাম্প শিল্পীরা এ সব ছবি এঁকেছেন। এই আর্টিস্ট ক্যাম্পের শিরোনাম হচ্ছে ‘বঙ্গবন্ধু ও আমাদের স্বপ্নের বাংলাদেশ’। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই আর্টিস্ট ক্যাম্প আজ একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত হয়। চিত্রশালা প্লাজার দোতলায় আর্ট গ্যালারীতে শিল্পীরা সকাল দশটা থেকে ছবি আঁকা শুরু করেন। দুপুরের মধ্যেই শিল্পীদের ছবি আঁকা সম্পন্ন হয়।

বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ জন শিল্পী
খালেদা জিয়ার মুক্তির দুটি পথ খোলা আছে : হানিফ

খালেদা জিয়ার মুক্তির দুটি পথ খোলা আছে : হানিফ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, খালেদা জিয়া দুর্নীতি মামলায় কারাগারে। তার মুক্তির একমাত্র পথ আইনি প্রক্রিয়া। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে মুক্ত করা যেতে পারে। আরেকটি পথ আছে। সেটি হচ্ছে মহামান্য রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা। এর বাইরে আর কোনো পথ খোলা নেই।

০৬:১৯ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

পাঁচ দিনের রিমান্ডে মিন্নি

পাঁচ দিনের রিমান্ডে মিন্নি

বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলার গ্রেপ্তারকৃত এক নম্বর সাক্ষী আয়েশা সিদ্দিকা মিন্নিকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  বরগুনা সদর থানার পরিদর্শক (তদন্ত) ও মামলার তদন্ত কর্মকর্তা হুমায়ূন কবির আদালতের কাছে সাত দিনের রিমান্ড চাইলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সিরাজুল ইসলাম গাজী পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। আজ বিকেলে আদালতে সোপর্দ করে রিমান্ডের আবেদন করা হয়।

০৫:৫২ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

রিফাত ফরাজী ফের ৭ দিনের রিমান্ডে

রিফাত ফরাজী ফের ৭ দিনের রিমান্ডে

রিফাত হত্যা মামলার ২নং আসামি রিফাত ফরাজীকে ফের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ হত্যা মামলায় ৭ দিনের রিমান্ড শেষে সোমবার তাকে আদালতে হাজির করা হলে পুনরায় ১০ দিনের রিমান্ড প্রার্থনা করা হয়।

০৮:৩৯ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

রংপুরে এরশাদের কবর খোঁড়া শুরু

রংপুরে এরশাদের কবর খোঁড়া শুরু

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের দাফন রংপুরে করার লক্ষ্যে কবর খোঁড়ার কাজ শুরু হয়েছে।  আজ সোমবার বিকেলে রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার নেতৃত্বে এরশাদের পল্লীনিবাস বাসভবন সংলগ্ন লিচু বাগানে এরশাদের কবর খোঁড়ার কাজ শুরু করেন জাতীয় পার্টির স্থানীয় নেতাকর্মীরা। এ সময় সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, আমাদের প্রিয় নেতার মরদেহ গ্রহণে আমরা প্রস্তুত।

০৮:১৪ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

প্রতিবাদী নুসরাত হত্যা : এক দিন আগে মনি কেনে বোরকা, শামীম কেরোসিন

প্রতিবাদী নুসরাত হত্যা : এক দিন আগে মনি কেনে বোরকা, শামীম কেরোসিন

ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় করা মামলায় আরো তিনজনের সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে। গতকাল রবিবার তাঁরা সাক্ষ্য দেন। তাঁরা বলেছেন, নুসরাতের গায়ে আগুন দেওয়ার ঘটনার এক দিন আগে আসামি শাহাদাত হোসেন শামীম দুই লিটার কেরোসিন কেনে, যা সে পলিথিনে করে নিয়ে যায়।

১০:৫৪ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

মিন্নিকে ইঙ্গিত করে অপপ্রচার, পরিবার অবরুদ্ধ

মিন্নিকে ইঙ্গিত করে অপপ্রচার, পরিবার অবরুদ্ধ

রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনার পর তাঁর স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে ইঙ্গিত করে বরগুনার সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর ছেলে ও আওয়ামী লীগ নেতা সুনাম দেবনাথ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়েছিলেন। ওই পোস্টে তিনি বলেছিলেন, ‘বিভিন্ন খবর ও মিডিয়াতে যাকে এখন হিরো বানানো হচ্ছে মূল ভিলেন সে নিজেও হতে পারে, রিফাত শরীফের বন্ধুদের থেকে এখন পর্যন্ত যা জানা গেছে তাতে এটাই বোঝা যায়।’

১০:৫৩ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

রাজনৈতিক আশ্রয় না পেলে নয়ন বন্ডরা তৈরি হতে পারে না : তোফায়েল

রাজনৈতিক আশ্রয় না পেলে নয়ন বন্ডরা তৈরি হতে পারে না : তোফায়েল

আওয়ামী লীগের বরিশাল বিভাগীয় প্রতিনিধিসভায় আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন ‘বন্দুকযুদ্ধে’ নিহত সাব্বির আহমেদ নয়ন ওরফে নয়ন বন্ড; যে নয়ন বন্ডের নেতৃত্বে বরগুনায় প্রকাশ্যে স্ত্রীর সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করা হয়। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ক্ষোভ প্রকাশ করে বক্তব্য দেন। তাঁর বক্তব্যের বেশির ভাগ জুড়েই ছিল নয়ন প্রসঙ্গ। আরো অন্তত চার নেতা রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়নের আশ্রয়-প্রশ্রয়দাতাদের ইঙ্গিত করে বক্তব্য দেন। সভার প্রধান বক্তা তোফায়েল আহমেদ ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘নয়ন বন্ড এক দিনে তৈরি হয়নি।

১০:৪৭ এএম, ৫ জুলাই ২০১৯ শুক্রবার

সুন্দর ও সমৃদ্ধ ধরিত্রী গড়ে তোলায় সহায়ক হবে

সুন্দর ও সমৃদ্ধ ধরিত্রী গড়ে তোলায় সহায়ক হবে

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মলনে টেকসই উন্নয়নমূলক বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে পাঁচটি প্রস্তাবনা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের ডালিয়ানে চলমান ওই সভায় বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির অগ্রযাত্রায় সহযোগী দেশগুলোকে আরও সহযোগিতার আহ্বান জানিয়েছেন তিনি। তার বক্তব্যের তাৎপর্যপূর্ণ একটি দিক হল- আমরা মাঝে মধ্যে শুধু কয়েকটি বৃহৎ অর্থনীতির সক্ষমতা কিংবা তাদের প্রয়োজনের আঙ্গিকেই সবকিছু দেখি। কিন্তু টেকসই বিশ্বের জন্য আমাদের ক্ষুদ্র জনগোষ্ঠীসমূহের অথবা দুর্বল অর্থনীতিগুলোর মূল উদ্বেগ নিরসনের উপায়ও বের করতে হবে।

১১:৫৪ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপান ও সিঙ্গাপুরের

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপান ও সিঙ্গাপুরের

১১:২২ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

৫ জুলাই জিলকদ মাস শুরু

৫ জুলাই জিলকদ মাস শুরু

বাংলাদেশের আকাশে বুধবার (কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়নি। ফলে বৃহস্পতিবার (৪ জুলাই) পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী শুক্রবার (৫ জুলাই) থেকে পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

১১:২০ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

দুই নম্বর আসামি রিফাত ফরাজীর ৭ দিনের রিমান্ড

দুই নম্বর আসামি রিফাত ফরাজীর ৭ দিনের রিমান্ড

বরগুনায় প্রকাশ্যে স্ত্রীর সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় করা মামলার দুই নম্বর আসামি রিফাত ফরাজীর সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল বুধবার বিকেলে বরগুনার জ্যেষ্ঠ বিচার বিভাগীয় হাকিম আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী এ আদেশ দেন। মামলার তদন্তকারী কর্মকর্তা বরগুনা সদর থানার পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

১১:১৩ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

এ কোন সমাজে বাস করছি আমরা!

এ কোন সমাজে বাস করছি আমরা!

এমন অসম্ভব, অমানবিক, নৃশংস, ভয়ঙ্কর সমাজবাস্তবতা বহাল রেখে দেশের অর্থনৈতিক উন্নতি, অবকাঠামোগত উন্নয়ন কোনো কিছুরই সফল পরিণতি দেখা আমাদের জন্য কঠিন হয়ে যাবে। অন্যভাবে বলা যায়- অন্যায়, দুর্নীতি ও সহিংসতা বহাল রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। ইতিমধ্যে ভাইরাল হয়ে যাওয়া সিসি ক্যামেরার রোমহর্ষক দৃশ্য মানুষের বিবেককে নাড়া দিয়েছে।

০৮:৪২ এএম, ২ জুলাই ২০১৯ মঙ্গলবার

রিফাত হত্যায় প্রধান আসামি নয়ন বন্ড ‘বন্দুকযুদ্ধে’ নিহত

রিফাত হত্যায় প্রধান আসামি নয়ন বন্ড ‘বন্দুকযুদ্ধে’ নিহত

দিনে-দুপুরে স্ত্রীর সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় অন্যতম প্রধান আসামি নয়ন বন্ড ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন। রিফাত হত্যাকাণ্ডের পর থেকেই ন পলাতক ছিলেন। আজ  ভোরে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নয়নের প্রাণহানির বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বরগুনার পুলিশ সুপার (এসপি) মো. মারুফ হোসেন। এসপি জানিয়েছেন, ঘটনাস্থল থেকে তিনটি চাপাতি, একটি পিস্তল ও তিন রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

০৮:২৭ এএম, ২ জুলাই ২০১৯ মঙ্গলবার

ঢাকা-সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ

ঢাকা-সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ

মৌলভীবাজারের কুলাউড়ায় ঢাকাগামী আন্তঃনগর উপবন এক্সপ্রেস দুর্ঘটনার উদ্ধার কাজ চলায় ঢাকা-সিলেট রুটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। আজ শনিবার ভোর পাঁচটা থেকে ওই রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এ ব্যাপারে বরমচাল স্টেশন মাস্টার শফিকুল ইসলাম জানান, সকাল ১০টার মধ্যে উদ্ধার কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু টানা বৃষ্টিতে খালের মধ্যে পানি জমায় কাজ সম্পন্ন করতে আরো কয়েক ঘণ্টা লাগবে। এরপর ঢাকা-সিলেট রুটের ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

০২:৪৬ পিএম, ২৯ জুন ২০১৯ শনিবার

মিন্নিকে ভিলেন বানানোর অপতৎপরতা

মিন্নিকে ভিলেন বানানোর অপতৎপরতা

বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি। তাঁর ছেলে সুনাম দেবনাথ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক। জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন। তিনি জেলা আওয়ামী লীগের সহসভাপতি। সবাই আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হলেও শম্ভু ও দেলোয়ার পরিবারের মধ্যে সম্পর্ক সাপে নেউলে। তবে শাহ নেওয়াজ রিফাত শরীফের খুনিদের পক্ষ নিয়েছে দুটি পরিবার। এ কারণেই প্রকাশ্যে খুনের পরও এখনো ঘাতকরা ধরাছোঁয়ার বাইরে।

০২:০৮ পিএম, ২৯ জুন ২০১৯ শনিবার

আগের ঘটনাগুলোর বিচার হলে আজ রিফাত শরীফকে মরতে হতো না

আগের ঘটনাগুলোর বিচার হলে আজ রিফাত শরীফকে মরতে হতো না

প্রথমেই আমরা স্পষ্ট হবো নাম নিয়ে, কারণ যে মারা গেছে আর যারা মেরেছে তাদের নাম এক হওয়াতে আমরা গুলিয়ে ফেলছি। কাকতালীয়ভাবে দুই জনের বাবার নামও এক। যে ছেলেটিকে হত্যা করা হলো তার নাম রিফাত শরীফ, পিতা দুলাল শরীফ, সাং- ৬নং ইউনিয়ন। আর হত্যাকারীদের মধ্যে প্রধান হচ্ছে নয়ন, এবং তার সহযোগিরা হচ্ছেন রিফাত ফরাজী, পিতা দুলাল ফরাজী, সাং- বরগুনা ধানসিঁড়ি রোড এবং রিফাতের ছোট ভাই রিসান ফরাজী, পিতা ও সাং -ঐ-।

০২:১৯ পিএম, ২৮ জুন ২০১৯ শুক্রবার

রিফাত হত্যা : জিজ্ঞাসাবাদ শেষে চার যুবককে ছেড়ে দিয়েছে পুলিশ

রিফাত হত্যা : জিজ্ঞাসাবাদ শেষে চার যুবককে ছেড়ে দিয়েছে পুলিশ

বরগুনায় প্রকাশ্যে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে আটক চার যুবককে ছেড়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় তাঁদের সম্পৃক্ততা পায়নি পুলিশ। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে বরিশাল লঞ্চঘাট থেকে চার যুবককে আটক করে কোতোয়ালি মডেল থানা-পুলিশ।  জানা গেছে, ওই চার যুবক এমভি মানামী লঞ্চে করে বরিশাল থেকে ঢাকার উদ্দেশে রওনা হচ্ছিলেন।

০২:১৩ পিএম, ২৮ জুন ২০১৯ শুক্রবার

স্ত্রীকে গাছের সাথে বেঁধে নির্যাতন

স্ত্রীকে গাছের সাথে বেঁধে নির্যাতন

স্ত্রীকে গাছের সাথে বেঁধে নির্যাতন জামালপুরের মাদারগঞ্জে যৌতুকের মামলা করায় স্ত্রীকে গাছের সাথে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে। মাদারগঞ্জ পৌরসভার বালিজুড়ি পশ্চিমপাড়া গ্রামে এই নির্যাতনের ঘটনা ঘটে। নির্যাতনের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নির্যাতনের শিকার ইয়াসমীন আক্তারের স্বামী-শ্বশুরসহ ৪ জনকে আটক করে পুলিশ।

০৬:৫৫ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

আত্মহত্যার ঘোষণাটি প্রত্যাহার করলাম

আত্মহত্যার ঘোষণাটি প্রত্যাহার করলাম

০৬:৪৭ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

চিৎকার করছি কেউ একটু সাহায্যও করে
আশেপাশে অনেক মানুষ ছিল

চিৎকার করছি কেউ একটু সাহায্যও করে

বরগুনা সরকারি কলেজের সামনে নেয়াজ রিফাত শরীফ নামে এক যুবককে গতকাল সকালে প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনা ঘটে, যা ব্যাপক আলোড়ন তুলেছে। সে সময় রিফাতের সঙ্গে ছিলেন তার স্ত্রী আয়েশা আক্তার। গতকালকে ওই হামলার ভিডিওতে দেখা যায়, কলেজের মূল ফটকের কাছে কয়েকজন যুবক রিফাতের ওপর ধারালো অস্ত্র নিয়ে উপর্যুপরি হামলা চালাচ্ছে।

০৬:৪২ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

বরগুনার দুই হত্যাকারীর যত অপকর্ম

বরগুনার দুই হত্যাকারীর যত অপকর্ম

০৬:৩৯ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যাকারীদের ফাঁসির দাবি শিক্ষার্থী

স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যাকারীদের ফাঁসির দাবি শিক্ষার্থী

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে বরগুনা সরকারি কলেজের শিক্ষার্থীসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন। মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে হাজির হন। এদিকে রিফাত শরীফ হত্যাকাণ্ডের ঘটনায় নিহত রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনের নামে হত্যা মামলা করেছেন। সর্বশেষ মামলার ৪ নম্বর আসামি চন্দনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

০৬:৩৮ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার