ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ || ৩ শ্রাবণ ১৪২৬
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন
বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

বিশ্বকাপে অবিশ্বাস্য সব রেকর্ড গড়েও টুর্নামেন্ট সেরা হওয়ার দৌঁড়ে কেন উইলিয়ামসনের থেকে পিছিয়ে পড়েছেন সাকিব আল হাসান। দুর্দান্ত অধিনায়কত্ব আর ব্যাট হাতে সামনে থেকে দলকে নেতৃত্ব দেওয়া এবং টানা দ্বিতীয়বার রানার্সআপ হওয়ায় এই পুরস্কার জিতে নিয়েছেন কিউই ক্যাপ্টেন। তবে সাকিবকে ভুলতে পারবে না ইংল্যান্ড বিশ্বকাপ। তিনি স্বমহিমায় উদ্ভাসিত। ৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান করেছেন সাকিব।

০৮:১৬ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

এই বিশ্বকাপ নিউজিল্যান্ডের সঙ্গে `নিষ্ঠুর কৌতুক` : কিউই গণমাধ্যম

এই বিশ্বকাপ নিউজিল্যান্ডের সঙ্গে `নিষ্ঠুর কৌতুক` : কিউই গণমাধ্যম

শিরোপার একেবারে কাছে এসেও শুধুমাত্র বাউন্ডারি ব্যবধানে পিছিয়ে থাকায় প্রথমবারের মত চ্যাম্পিয়ন হবার সুযোগ থেকে বঞ্চিত হওয়া নিউজিল্যান্ড সমর্থকদের হৃদয় ভেঙ্গে গেছে। এই ঘটনায় নিউজিল্যান্ড হেরাল্ড শিরোনাম করেছে, 'বিশ্বকাপ শেষ। ব্ল্যাক ক্যাপসরা শূন্য রানে হেরেছে।' পত্রিকার কলামে লেখা হয়েছে, 'এটা যেমন নিষ্ঠুর, তেমনি অবিশ্বাস্য।

০৮:১৫ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

পুরো দলের দায়ভারও আমাকেই নিতে হবে

পুরো দলের দায়ভারও আমাকেই নিতে হবে

ভিআইপি দিয়ে বের হওয়া মাত্রই নিজের ল্যান্ড ক্রুজার প্রাডোর ভেতরে হারিয়ে গেলেন তামিম ইকবাল। অগত্যা টিভি চ্যানেলের ক্যামেরাগুলো হুমড়ি খেয়ে পড়ল এই ওপেনারের গাড়ির ওপরই। হতাশার বিশ্বকাপ শেষে দেশে ফেরার পর তামিম দ্রুতই বিমানবন্দরও ছাড়লেন। তবে বাসার পথ ধরার আগে বিশ্বকাপে অষ্টম হয়ে ফেরা দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এলেন অপেক্ষায় থাকা সংবাদমাধ্যমের মুখোমুখি হতে।

১০:৫৯ এএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

`ক্ষুব্ধ` গম্ভীর, ভারতীয় নির্বাচকদের তীব্র সমালোচনা

`ক্ষুব্ধ` গম্ভীর, ভারতীয় নির্বাচকদের তীব্র সমালোচনা

চলতি বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল ভারত। টিম ইন্ডিয়া দুর্দান্ত ছন্দে থাকলেও বিশ্বকাপজয়ী ভারত দলের সাবেক তারকা ক্রিকেটার গৌতম গম্ভীর দেশের ক্রিকেট বোর্ডের নির্বাচকদের কঠোর সমালোচনা করেছেন। প্রসঙ্গত, ক্রিকেটীয় মেধা এবং যোগ্যতা থাকা সত্ত্বেও বিশ্বকাপ দলে রাখা হয়নি আম্বাতি রাইডুকে। বিশ্বকাপে ভারতীয় দলে সুযোগ না পাওয়ার হতাশায় ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৩ বছর বয়সী রাইডু। গম্ভীর বলেন, বিশ্বকাপের দল গঠনে নির্বাচকদের সিদ্ধান্তে আমি হতাশ। রাইডু অবসর নেয়ার কারণ নির্বাচকরাই।

১১:১৫ এএম, ৫ জুলাই ২০১৯ শুক্রবার

এখান থেকে দারুণ স্মৃতি নিয়ে ফিরুক : স্টিভ রোডস

এখান থেকে দারুণ স্মৃতি নিয়ে ফিরুক : স্টিভ রোডস

আনুষ্ঠানিকতার ম্যাচও বাংলাদেশ দলের জন্য বিশেষ ব্যাপার হয়ে উঠেছে ভেন্যু লর্ডস হওয়ায়। ভারত ম্যাচেই সেমিফাইনাল সম্ভাবনা বিলীন হয়ে গেলেও তাই আজ পাকিস্তানের বিপক্ষে বিশেষ কিছু করারই তাড়না তাদের। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে হেড কোচ স্টিভ রোডসও বলে গেলেন সেসব কথাই।  প্রশ্ন : লর্ডসে আট ম্যাচের মধ্যে চতুর্থ জয়টি পেতে মুখিয়ে আছেন নিশ্চয়ই? স্টিভ রোডস : দারুণ সুন্দর লর্ডসে একে অন্যকে হারানোর জন্য দুই দলই মরিয়া হয়ে আছে। আমরা যেমন, তেমনি পাকিস্তানও। অবশ্যই আমরা জিততে চাই। ভারতের কাছে হেরে ছিটকে পড়ার পরও আরেকটি বিশেষ উপলক্ষ রয়ে গেছে আমাদের।

১০:৫০ এএম, ৫ জুলাই ২০১৯ শুক্রবার

কোপার ফাইনালে এবার ব্রাজিলের মুখোমুখি পেরু

কোপার ফাইনালে এবার ব্রাজিলের মুখোমুখি পেরু

১১:১৫ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

লারাকে টপকে নতুন রেকর্ডের সামনে গেইল

লারাকে টপকে নতুন রেকর্ডের সামনে গেইল

১১:১৪ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

কোপা আমেরিকা : চিলিকে হারিয়ে ফাইনালে পেরু

কোপা আমেরিকা : চিলিকে হারিয়ে ফাইনালে পেরু

কোপা আমেরিকা ফুটবলের ফাইনালে উঠেছে পেরু। টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে দ্বিতীয় সেমি-ফাইনালে ৩-০ গোলে জিতেছে পেরু। পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে খেলাটি অনুষ্ঠিত হলো। খেলার প্রথমার্ধে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ১৯৭৫ সালে সর্বশেষ কোপা আমেরিকার শিরোপা জেতা পেরু। সতীর্থের বাড়ানো ক্রসে আন্দ্রে কারিলো হেড করার পর দূরের পোস্টে থাকা এদিসন ফ্লোরেস দারুণ ভলিতে জাল খুঁজে নেন। আরেকটি গোল হয় ৩৮তম মিনিটে।

১১:১১ এএম, ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

জিততে হলে ভুল কমাতে হবে

জিততে হলে ভুল কমাতে হবে

গত বিশ্বকাপে দেখা হয়েছিল কোয়ার্টার ফাইনালে। এবার রাউন্ড রবিন লিগের ম্যাচ হলেও ভারত ম্যাচটি বাংলাদেশের জন্য একরকম নক-আউট ম্যাচই। এজবাস্টনে আজ সেই ম্যাচ সামনে রেখে সংবাদমাধ্যমের মুখোমুখি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সেমিফাইনালে টিকে থাকার লড়াইয়ে এই ম্যাচ জেতা জরুরি, তবে বিপুল সেই প্রত্যাশার চাপ সামলে মাঠে নিজেদের কাজেই বেশি মনোযোগ রাখার কথা বারবার বলতে শোনা গেল তাঁকে।

০৮:৩১ এএম, ২ জুলাই ২০১৯ মঙ্গলবার

বঞ্চিতের শেষ হাসির অপেক্ষা

বঞ্চিতের শেষ হাসির অপেক্ষা

ধোনি ব্যাট দিয়ে বল মারতে চাইলেন না। তার জায়গায় যা করলেন তা আসলে অদৃশ্য মশাল হাতে আগুন জ্বালানো। এমনিতে ভারত-বাংলাদেশ ম্যাচ অগ্নিকুণ্ড হয়ে থাকে। ধোনিকাণ্ডে তা রীতিমতো আগ্নেয়গিরি। কাল সকালে এজবাস্টনের মাঠে ঘুরতে ঘুরতে মনে হচ্ছিল উত্তপ্ত লাভা বের হতে শুরু করেছে। যাঁর সঙ্গেই দেখা হয়, তাঁরই এক কথা—ধোনি এটা কী করলেন? কেন করলেন? কী চাইছিলেন আসলে? কেউ জানেন না। বুঝতে পারছেন না। তবে এটা সবাই বুঝতে পারছেন, আজকের ভারত-বাংলাদেশ ম্যাচটা বরাবরের মতো আর ক্রিকেট ম্যাচ রইল না।

০৮:৩০ এএম, ২ জুলাই ২০১৯ মঙ্গলবার

বাংলাদেশের বিপক্ষে পাক টিমকে ভুগতে হতে পারে: আফ্রিদি

বাংলাদেশের বিপক্ষে পাক টিমকে ভুগতে হতে পারে: আফ্রিদি

ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে শুরু পাকিস্তানের বিশ্বকাপ। তারপর জয় আর হারের বৃত্তেই ছিল দলটি। জয়ে প্রশংসা আর হারে সমালোচনা করেছেন দেশটির সাবেক ক্রিকেটার থেকে শুরু করে পাক সমর্থকরা। তবে কোনো মন্তব্য করতে দেখা যায়নি পাকিস্তানের বুম বুম আফ্রিদি খ্যাত সাবেক তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে। তবে এবার মুখ খুললেন তিনি।

০২:৪৭ পিএম, ২৯ জুন ২০১৯ শনিবার

শ্রীলঙ্কার ভরসা ‌`বুড়ো` মালিঙ্গা

শ্রীলঙ্কার ভরসা ‌`বুড়ো` মালিঙ্গা

বিভিন্ন সময় ড্রেসিংরুমে বিতর্কিত বুড়ো মালিঙ্গাই আজ শ্রীলঙ্কার একমাত্র ভরসা। তিনিই যে বিশ্বকাপে একমাত্র দুই বার হ্যাটট্রিক করা বোলার। তার ক্ষুরধার বোলিংয়ের কারণে ২০০৭ সালের বিশ্বকাপ থেকে ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা। আর এবারতো আগে থেকেই ছিটকে গেছে আমলারা। আজকের ম্যাচে শ্রীলঙ্কার জয়ের বিকল্প নেই। জিততে পারলে টিকে থাকবে শ্রীলঙ্কার সেমির আশা।

০২:২৬ পিএম, ২৮ জুন ২০১৯ শুক্রবার

বিশ্বকাপের পরও খেলা চালিয়ে যাবেন মাশরাফি

বিশ্বকাপের পরও খেলা চালিয়ে যাবেন মাশরাফি

বাংলাদেশের ক্রিকেটের বর্তমান সফলতায় মাশরাফি বিন মুর্তজার অবদান অনেক। বিশ্বকাপের আগে আয়ার‍ল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও অসাধারণ বল করেছেন তিনি। বিশ্বকাপে এসে কেন জানি নিজেকে হারিয়ে খুঁজে বেড়াচ্ছেন টাইগার ক্যাপ্টেন। প্রায় প্রতি ম্যাচেই ১০ ওভারের কোটা পূরণ করতেও দেখা যাচ্ছে না! প্রতিপক্ষের উইকেট তুলে নিতে পারছেন না! বল হচ্ছে একটু খরুচে।

০২:১১ পিএম, ২৮ জুন ২০১৯ শুক্রবার

শচীন-লারাকে ছাড়িয়ে দ্রুততম ২০ হাজারী ক্লাবে কোহলি

শচীন-লারাকে ছাড়িয়ে দ্রুততম ২০ হাজারী ক্লাবে কোহলি

০৬:৪৫ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

সিডন্স, না হাতুরাসিংহে?

সিডন্স, না হাতুরাসিংহে?

‘বয়েজ লাভ মি আ লট’—ট্রেভর চ্যাপেলের আপাত প্রাণহীন অভিব্যক্তিতে আবেগের ঢেউ। ২০০২ সালের জাতীয় লিগের একটি ম্যাচ চলছিল তখন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সে ম্যাচে জাতীয় দলের তৎকালীন অধিনায়ক খালেদ মাসুদ ডাবল সেঞ্চুরির অপেক্ষায় ব্যাটিংয়ে। বিকেলের দিকে বিদায়ি কোচ চ্যাপেল এসেছিলেন শিষ্যদের কাছ থেকে বিদায় নিতে। এ অস্ট্রেলীয় নিশ্চিত ছিলেন, শিষ্যরা হয়তো গভীর বেদনায় কান্নাকাটি করবে।

০৬:৩৮ পিএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

ভারতকে কি তবে সুযোগ করে দিল আইসিসি?

ভারতকে কি তবে সুযোগ করে দিল আইসিসি?

১০:৪৩ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

বাঘের এবার জয়েরই থাবা

বাঘের এবার জয়েরই থাবা

১০:৪২ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা মাশরাফির

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা মাশরাফির

আজ চাঁদ দেখা গেলে কাল বুধবার হবে ঈদ-উল ফিতর। এক মাস সিয়াম-সাধনার পর ঈদের উৎসবে মেতে উঠবেন বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমরা। বিশ্বকাপের কারণে এবারের ঈদটা দেশে কাটাতে পারছে না টাইগাররা। বিশ্বকাপ মিশনে থাকায় ঈদটা ইংল্যান্ডেই কাটাতে হবে মাশরাফিদের। তবে ঈদে দেশ থেকে দূরে থেকেও দেশবাসীকে শুভেচ্ছা জানাতে ভুললেন না মাশরাফি।

১০:২১ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

দূরের পথ দেখছেন মাশরাফি

দূরের পথ দেখছেন মাশরাফি

এখানকার গ্যালারিগুলো চোখের পলকে ভরে যায়। আবার ম্যাচ শেষে ঠিক ততটাই দ্রুততায় ফাঁকা হয়ে যায়। বাংলাদেশ দলও গতকাল কী করে যেন ঝটিতি মোড বদলে ফেলল। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারানোর পর মাঠেই যা একটু উচ্ছ্বাসের ঝিলিক দেখা গেছে ক্রিকেটারদের মাঝে, সাকিব আল হাসান একটা স্মারক স্টাম্পও নিয়েছেন।

১১:০৫ এএম, ৩ জুন ২০১৯ সোমবার