ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ || ৩ শ্রাবণ ১৪২৬
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন
১০৩১

রপ্তানি লক্ষ্যমাত্রা ৩ হাজার ৩২০ কোটি ডলার নির্ধারণ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২ জুন ২০১৪   আপডেট: ২ জুন ২০১৪


আগামী অর্থ বছরের (২০১৪-২০১৫ ) বাজেটে ৩ হাজার ৩২০ কোটি টাকা রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা  নির্ধারণ করা হয়েছে। 

চলতি অর্থবছরের রপ্তানি আয়ের তুলনায় এই লক্ষ্যমাত্রা ৩৭০ কোটি ডলার বেশি।  রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।  সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামীর এই বড় লক্ষ্যমাত্রা কীভাবে অর্জন করা যায় সেই বিষয়ে গত বৃহস্পতিবার ব্যবসায়ী সংগঠনগুলির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছে ইপিবি। সংগৃহীত মতামত বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। ব্যবসায়ীদের মতামত ও দাবিগুলি বিবেচনা করে রপ্তানি আয় বৃদ্ধি করা হবে।  

ইপিবি’র সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে , বিভিন্ন প্রতিকূল পরিবেশের মধ্যেও চলতি অর্থ বছরে ( ২০১৩-১৪) রপ্তানি আয়ের প্রবাহ সন্তোষজনক রয়েছে। আগামীতে এই প্রবাহ ধরে রাখতে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার।  

ইপিবি’র সূত্রটি আরো জানায়, চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত গত ১০ মাসের রপ্তানি আয় লক্ষ্যমাত্রার তুলনায় বেশি অর্জিত হয়েছে। অতি সম্প্রতি রপ্তানি আয়ে ধীরগতি চলছে।  কারণগুলি বিশ্লেষণ করে দ্রুতই পদক্ষেপ গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে গত তিন অর্থবছরের রপ্তানি আয় পর্যালোচনা করে দেখা গেছে , ২০১০-১১ অর্থবছরে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ছিল ৪১.৭ শতাংশ। এই সময়ে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৪৪২ কোটি ডলার বেশি হয়েছিল। 

কিন্তু ২০১১-১২ অর্থবছরে লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি আয় ২২১ কোটি ডলার কম হয়। ২০১২-১৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা থেকে ৩ দশমিক ৪৭ কমে প্রবৃদ্ধি হয় ১১ দশমিক ২২ শতাংশ।

অনু


এই বিভাগের আরো খবর