ঢাকা, ১৮ জানুয়ারি, ২০১৯ || ৫ মাঘ ১৪২৫
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন

তারুণ্য ধরে রাখবে যে খাবারগুলো

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০১৯  


 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও কমতে থাকে। বয়সের ছাপগুলো ফুটে ওঠে ত্বকে। তবে কিছু খাবার আছে যা এই বয়সের ছাপকে দূরে রেখে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এ ছাড়া খাবারের সঙ্গে সঙ্গে কিছু অভ্যাসেরও পরিবর্তন দরকার। অভ্যাসগুলোর মধ্যে রয়েছে অতিরিক্ত ধূমপান, পানি কম খাওয়া, পর্যাপ্ত না ঘুমানো এবং ত্বকে অতিরিক্ত আলট্রা ভায়োলেট রশ্মির প্রভাব। খাবারের তালিকায় রাখতে পারেন-

টমেটো
টমেটোতে আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বিপুল পরিমাণে। ফলে ত্বকের গুণগতমান বজায় রাখতে, ত্বক টানটান রাখতে টমেটোর জুড়ি নেই। পাশাপাশি আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকে ত্বককে বাঁচাতেও সাহায্য করে টমেটো।

পাকা পেঁপে
পাকা পেঁপে শরীরের জন্য খুবই উপকারী। পেপেঁতে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং কে। ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাসের মতো লবণও রয়েছে এতে। বি কমপ্লেক্স ভিটামিনও এই ফলে কম নয়। ফলে এটি সব মিলিয়ে শরীরের জন্য খুব ভালো।

গ্রিন টি
গ্রিন টিতে রয়েছে শক্তিশালী পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টস। এটি ত্বককে অতিরিক্ত আস্তরণ দেয় রোদ বা ক্ষতিকারক দূষিত বস্তুর হাত থেকে রক্ষা করে। পাশাপাশি ত্বকের নিয়মিত যে ক্ষয় হয়, তাও পূরণ করে।
বেদানা
বেদানায় থাকে দ্রুত হিমোগ্লোবিন তৈরির উপাদান। রক্তাল্পতায় যারা ভোগেন, তাদের জন্য এই ফল খুব উপকারী। এ ছাড়া এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট।

গাজর
গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ'। এ ছাড়া রয়েছে বিটা ক্যারোটিন। এই উপাদানটি ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। তা ছাড়া বাতাসে থাকা দূষিত পদার্থ বা কণা, যা ত্বকের মারাত্মক ক্ষতি করে, তার হাত থেকেও ত্বককে রক্ষা করে এই বিটা ক্যারোটিন।

অলিভ অয়েল

অলিভ অয়েলে ভিটামিন 'বি' কমপ্লেক্স। এই তেল দিয়ে যদি নিয়মিত ত্বকে ম্যাসাজ করা যায়, ত্বকের গুণগতমান বাড়ে। ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা ফাটার হাত থেকে এই তেল ত্বককে রক্ষা করে। ডিহাইড্রেশন থেকেও রক্ষা করে এই তেল।