ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ || ৩ শ্রাবণ ১৪২৬
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন
৭৯০

কর অবকাশ সুবিধা পাঁচ বছর বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ৫ জুন ২০১৪  


নতুন বাজেটে আগামী পাঁচ বছরের জন্য কর অবকাশ এবং কর রেয়াতি সুবিধা বাড়ানো হয়েছে। ২০১৫ সালে এই সুবিধা উঠে যাওয়ার কথা ছিল। তবে দেশে সার্বিক অর্থনৈতিক উন্নয়ন, শিল্পায়ন এবং বিনিয়োগ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এই সুবিধা ২০১৯ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন, ‘নতুন শিল্পের উদ্যোক্তাদের কর অবকাশ সুবিধার বিকল্প হিসেবে ত্বরান্বিত অবচয় ভাতার বিধান পুনঃপ্রবর্তন করা হবে।’

পুঁজিবাজারের স্থিতিশীলতা বজায় রাখাসহ এর সম্প্রসারণে ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জসমূহকে ক্রমহ্রাসমান হারে পাঁচ বছরের জন্য কর অব্যাহতি সুবিধা প্রদান এবং কর মুক্ত লভ্যাংশ আয় সীমা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা নির্ধারণ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এ ছাড়া নারী ও কারিগরি শিক্ষাকে উৎসাহ করতে সরকার অনুমোদিত গার্লস স্কুল-কলেজ এবং ভোকেশনাল ও টেকনিক্যাল ইনস্টিটিউশনে ব্যাংকিং চ্যানেলে প্রদত্ত অনুদানকে সম্পূর্ণ কর মুক্ত করা হচ্ছে। একইভাবে কৃষি, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কোন গবেষণা প্রতিষ্ঠানকে কাজের জন্য ব্যাংকিং চ্যানেলে প্রদত্ত অনুদানকেও সম্পূর্ণ করমুক্ত করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

দূষণমুক্ত আধুনিক ব্রিকফিল্ডকে কর অবকাশ সুবিধা প্রদান করা হবে। এছাড়াও অর্থমন্ত্রী কৃষক সমাজের অসামান্য অবদানের জন্য কৃষি খাতে করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করার প্রস্তাব করেছেন।

 

অনু


এই বিভাগের আরো খবর