ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ || ৩ শ্রাবণ ১৪২৬
bbp24 :: বরেন্দ্র প্রতিদিন
২৫৭

এসএমই খাতের জন্য এল বিদেশি অর্থ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৪   আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৪


এসএমই খাতের জন্য এল বিদেশি অর্থ

বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) অর্থায়নের জন্য কয়েকটি বিদেশি ব্যাংকের কাছ থেকে সাত কোটি ডলার ঋণ পেয়েছে ব্র্যাক ব্যাংক।

 সিন্ডিকেটেড সুবিধার আওতায় ব্র্যাক ব্যাংক আগামী পাঁচ বছরের জন্য এসএমই ও কর্পোরেট উদ্যোক্তাদের জরুরি বাণিজ্যিক অর্থায়নে এই ঋণের অর্থ কাজে লাগাবে বলে মঙ্গলবার ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি (এফএমও) ঋণের অর্থ সংগ্রহে মুখ্য ভূমিকা পালন করেছে। মোট ঋণের মধ্যে এক কোটি ৩৭ লাখ ডলারের যোগান দিচ্ছে তারা।

এছাড়া এসিটিআইএএম ৩৮ লাখ ডলার, ওএফআইডি দেড় কোটি ডলার, ওইবি এক কোটি ডলার, বিআইও এক কোটি ডলার এবং রেসপনসঅ্যাবিলিটি ২৫ লাখ ডলার দিয়েছে। এর বাইরে প্রোপারকো আগামী বছর দেড় কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সব মিলিয়ে মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে সাত কোটি ডলার।

 

নেদারল্যান্ডসের হগ ভিত্তিক বেসরকারি খাত উন্নয়ন ব্যাংক এফএমও উন্নয়নশীল ও দ্রুত অগ্রগতি সম্পন্ন দেশে নানা সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করে থাকে।

এফএমও-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ন্যানো ক্লিইটার্প বলেন, “নতুন এই ঋণ ব্র্যাক ব্যাংককে তাদের ব্যবসা সম্প্রসারণে সহযোগিতা করবে। এই ব্যবস্থা একইসঙ্গে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়নের ক্ষেত্র বাড়িয়ে দেবে।”

এর মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আরো বৃহৎ পরিসরে সেবা দেওয়ার আশা প্রকাশ করেছেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান

 


এই বিভাগের আরো খবর